Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ মার্চ ২০২০

ইনোভেশন স্কেলআপ (কমপ্লেইন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)

বিদ্যুৎ খাতে গ্রাহক সন্তুষ্টির লক্ষে (১) কেন্দ্রীয় অভিযোগ ও মতামত ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তন করা হয়েছে – যা বিদ্যুৎ খাতে উত্তম চর্চা’র অনণ্য উদাহরণ।

উত্তম চর্চার শিরোনামঃ কেন্দ্রীয় অভিযোগ ও মতামত ব্যবস্থাপনা

উত্তম চর্চার বিবরণঃ বিদ্যুৎ খাতের সংস্থা/কোম্পানিসমূহের জন্য পূর্বে কোন অভিযোগ ও মতামত গ্রহণের কোন ব্যবস্থা ছিল না। সনাতন পদ্ধতিতে অভিযোগ গ্রহণ করা হতো যা ছিল সময় সাপেক্ষ এবং গ্রাহকের মতামত গ্রহনের সুযোগ ছিল না। অভিযোগ ব্যবস্থাপনার মাধ্যমে গ্রাহকগন সরাসরি সহ ফোন, ই-মেইল, সোশ্যাল মিডিয়া, ওয়েব সাইট ও মোবাইল এ্যাপসের মাধ্যমে অভিযোগ প্রদান ও পরবর্তীতে অভিযোগ ট্র্যাক করতে পারে। এতে করে গ্রাহক ভোগান্তি অনেকাংশে হ্রাস পেয়েছে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে।

গ্রাহকগণ যে পদ্ধতিতে আভযোগ করবেন:

 

বিদ্যুৎ সম্পর্কিত যে কোন অভিযোগ করা বা মতামত প্রদান এখন আরো সহজ, আরো কার্যকর। এই ধরনের অভিযোগের জন্য আপনি দুটি পদ্ধতি বেছে নিতে পারেন।

  • ডিজিটাল মাধ্যমে অভিযোগ প্রদান
  • সশরীরে অভিযোগ কেন্দ্রে উপস্থিত হয়ে অভিযোগ করা

 

ডিজিটাল মাধ্যমে অভিযোগ করার জন্য আপনি নিচের তিনটি পদ্ধতির যে কোন একটি ব্যবহার করতে পারেন। এতে অভিযোগ কেন্দ্রে সশরীরে হাজির হয়ে অভিযোগ করার জন্য আপনার পরিশ্রম ও সময় ও অর্থের সাশ্রয় হবে।

 

  • মোবাইল এ্যাপ্লিকেশনের মাধ্যমে
  • ওয়েব সাইটের মাধ্যমে
  • ফেসবুক ম্যাসেঞ্জার বটের মাধ্যমে

 

মোবাইল এ্যাপ

গুগল প্লে স্টোরের গিয়ে ‘power’ লিখে সার্চ করে নামিয়ে ইন্সটল করে নিন আমাদের বিদ্যুৎ বিভাগের এ্যাপটি। অথবা নিচে প্রদত্ত কিউআরকোডটি স্কান করেও নামিয়ে দিতে পারেন।

কিভাবে অভিযোগ  করবেন?

০১. প্রথমবার ইন্সটল করার পর অভিযোগ করতে আপনাকে নাম, ঠিকানা, ফোন নম্বর ও ইমেইল এ্যাড্রেস দিয়ে নিবন্ধন করতে হবে।

০২. এর পর আপনার অভিযোগের ধরণটি নির্বাচণ করে অভিযোগ লেখার অংশে অভিযোগটি লিখুন। কোন ধরনের রেফারেন্স প্রদান করতে চাইলে তা রেফারেন্স অংশে উল্লেখ করুন।

০৩. এরপর ‘submit’ বাটনে ক্লিক করে আপনার অভিযোগটি সাবমিট করুন।

 

ওয়েবসাইট

https://mpemr.gov.bd/complain  এই ওয়েবসাইটে গিয়েও আপনি আপনার অভিযোগটি জানাতে পারেন।

কিভাবে অভিযোগ  করবেন?

০১. ওয়েব সাইটে প্রবেশ করে ফরমটি পুরন করুন

০২. আপনার পরিচয় নিশ্চিত করতে নাম, জেলা, মোবাইল নম্বর, ন্যাশনাল আইডি কার্ড ও বিলের নম্বরটি প্রদান করুন।

০৩. এর পর আপনার অভিযোগের ধরণটি নির্বাচণ করে অভিযোগ লেখার অংশে অভিযোগটি লিখুন। কোন ধরনের রেফারেন্স প্রদান করতে চাইলে তা রেফারেন্স অংশে উল্লেখ করুন।

০৪. এরপর ‘submit’ বাটনে ক্লিক করে আপনার অভিযোগটি সাবমিট করুন।

ফেসবুক বট

ফেসবুক বট আমাদের কাছে অভিযোগ প্রদানের একটি স্বয়ংক্রিয় পদ্ধতি। আপনার অভিযোগটি পাওয়া মাত্রই একজন কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট অভিযোগটি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিকট পাঠিয়ে দেবেন।

কিভাবে অভিযোগ করবেন ?

০১. আপনার ফেসবুক থেকে Ministry of Power, Energy & Mineral Resources Communication এর পেইজে প্রবেশ করুন।

০২. মেসেজ অপশনে ক্লিক করলে প্রথমে আপনাকে স্বাগত জানানো হবে এবং ‘অভিযোগ করুন’ এমন একটি অপশন দেখাবে। তাতে ক্লিক করুন।

০৩. অভিযোগ করতে আপনাকে নাম, ঠিকানা, ফোন নম্বর ও ইমেইল এ্যাড্রেস দিয়ে নিবন্ধন করতে হবে।

০৪. আপনার অভিযোগের ধরণটি নির্বাচণ করে অভিযোগ লেখার অংশে অভিযোগটি লিখুন। কোন ধরনের রেফারেন্স প্রদান করতে চাইলে তা রেফারেন্স অংশে উল্লেখ করুন।

০৫. এরপর ‘submit’ বাটনে ক্লিক করে আপনার অভিযোগটি সাবমিট করুন।

অভিযোগটি সফলভাবে সাবমিট হবার পর, প্রত্যেকটি অভিযোগের জন্য আপনি এসএমএস এর মাধ্যমে একটি ট্রাকিং আইডি পাবেন। এই ট্রাকিং আইডি দিয়ে সংশ্লিষ্ট ওয়েব সাইট বা ফোনের মাধ্যমে আপনার অভিযোগটির সর্বমেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।